Blog Single

24 Nov

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-০৮

পোর্ট্রেট ফটোগ্রাফি রিটাচিং, ছবির সমস্যা দুর করা

ছবি উঠানোর পর সাথেসাথে নিখুত ছবি পাওয়া যায় না। সেখানে আলো-রঙ ইত্যাদি ঠিক করা প্রয়োজন হয়। একথা সবচেয়ে বেশি প্রযোজ্য পোর্ট্রেট ফটোগ্রাফির ক্ষেত্রে। কোন ব্যক্তির ছবি উঠানো হলে সবসময়ই আশা করা হয় তাকে সুন্দর দেখাবে। মডেল ফটোগ্রাফি হলে তো কথাই নেই।

সাধারনভাবে যে কাজগুলি সবসময় করতে হয় তা হচ্ছে,

  • রঙ ঠিক করা। পোষাক বা অন্যকিছু রঙ তো বটেই, মুখের বা শরীরের রঙ ঠিক করাও একটি বড় কাজ। স্কিন টোন নামে পরিচিত এই কাজের জন্য পৃথকভাবে অনেকগুলি ফটোশপ প্লাগই পর্যন্ত পাওয়া যায়।
  • বয়স কিছুটা বেশি হলে চোখের পাশে ভাজ পড়ে। চামড়ার এধরনের ভাজ জুম লেন্স ব্যবহার করে কিছুটা এড়ানো হয়, তারপরও সমস্যা থেকে গেলে ঠিক করা হয় ফটোশপে। সহজ কথায়, চামড়াকে মসৃন দেখানোর ব্যবস্থা করা হয়।
  • কখনো কখনো ছবিতে চোখের ওপর লাল রঙের দাগ তৈরী হয়। এই দাগ দুর করার পদ্ধতি রেড আই কারেকশন নামে পরিচিত।
  • কখনো কখনো ছবির বিশেষ কোন অংশ থেকে বড় ধরনের দাগ মুছে দেয়া প্রয়োজন হয়।

একাজগুলি খুব সহজে করার জন্য ফটোশপে রয়েছে নানারকম ব্যবস্থা। সেগুলি দেখে নেয়া যাক।

ছবির রং ঠিক করা

রঙ ঠিক করার জন্য ফটোশপে রঙের ব্যবহার সম্পর্কে ধারনা থাকলে সুবিধে হয়। আপনি কোন যায়গার রঙ পরিবর্তন করবেন অর্থ একধরনের রঙ কমাবেন, আরেক ধরনের রঙ বৃদ্ধি করবেন। আরজিবি (রেড-গ্রীন-ব্লু) ইমেজের ক্ষেত্রে এই তিনটি রঙের বিপরীত রঙ হচ্ছে Cyan, Magenta এবং Yellow।  আপনি রাল রঙ কমাচ্ছেন অর্থ বিপরীত রঙের দিকে যাচ্ছেন। কাজেই সঠিক রঙ পাওয়ার বিষয়টি আপনাকে নানারকম পরিবর্তন করে বের করে নিতে হতে পারে।

রঙ পরিবর্তনের জন্য মেনু থেকে সিলেক্ট করুন, Image – Adjustments – Color Balance.

উদাহরনের ছবির রঙে লালচে ভাব বেশি রয়েছে। এমন অবস্থায় কিছুটা রেড কমানো, কিছুটা ইয়েলো ব্যবহার ইত্যাদি থেকে ফল পাওয়া যেত পারে।

দাগ দুর করা

ছবির দাগ দুর করার জন্য ফটোশপে ৪টি টুল রয়েছে। এগুলি হচ্ছে Spot Healing Brush tool, Healing Brush tool, Patch Tool এবং Red Eye Tool

উদাহরনের ছবিতে সাদা অংশে একটি দাগ রয়েছে। এধরনের দাগ দুর করার জন্য ফটোশপে স্পট হিলিং ব্রাস টুল। টুলটি সিলেক্ট করে সেখানে ক্লিক করুন। এক ক্লিকেই দাগটি চলে যাবে।

বেশি যায়গার দাগ দুর করা

যদি স্পট এর বদলে বেশ কিছুটা যায়গা জুড়ে দাগ থাকে যা আপনি বাদ দিতে চান তাহলে হিলিং ব্রাস টুল ব্যবহার করুন। টুলটি সিলেক্ট করুন, কিবোর্ডে Alt চেপে ধরে সেই যায়গার সাথে মিল রয়েছে এমন যায়গায় ক্লিক করুন, এরপর যেখানে পরিবর্তন করতে চান সেখানে ব্রাস ঘসতে থাকুন। ক্রমে দাগগুলি মুছে যাবে।

এই টুল যা করে তা হচ্ছে অন্য যায়গা বিশ্লেষন করে সেই যায়গার রং কপি করে। ব্রাশ ব্যবহারের সময় পয়েন্টারে প্রিভিউ দেখা যায়। কাজের সুবিধের জন্য ব্রাসসাইজ ঠিক করে নিতে পারেন।

প্যাচ টুল ব্যবহার করে অপ্রয়োজনীয় অংশ বাদ দেয়া

ছবি থেকে কোন একটি বিষয় বাদ দেয়ার জন্য প্যাচ টুল ব্যবহার করুন। যেমন এখানে টিপটি বাদ দেয়া হয়েছে।

প্যাচ টুল সিলেক্ট করুন। যে যায়গা বাদ দিতে চান তার চারিদিকে ড্রাগ করে সিলেক্ট করুন। এরপর সিলেকশনের মধ্যে ক্লিক করে ড্রাগ করুন। যে যায়গায় সরাবেন সেই যায় রং হিসেব করে এখানে ব্যবহার করা হবে।

রেড আই কারেকশন

হিলিং টুলগুলির মধ্যে সবশেষ রয়েছে রেড আই কারেকশন টুল। এর ব্যবহার খুবই সহজ। ছবিতে রেড আই থাকলে টুল সিলেক্ট করে সেখানে ক্লিক করুন। সাথেসাথে সেটা দুর হবে।

আজ এই পর্যন্ত শেষ করলাম, কিন্তু একেবারেই শেষ করছি না আসছি আগামী পর্বে আবারো নতুন গুরুত্বপূর্ণ  টিউটোরিয়াল নিয়ে। সেই পর্যন্ত ভাল থাকবেন সবাই।

Related Posts

Leave A Comment