Blog Single

24 Nov

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-০৫

আজকে আমরা শিখবো PALETTES এর নাম এবং ব্যবহার সম্পর্কে :

INFO PALETTE : এই প্যালেট টি ডুকোমেন্টের Color Mode , ‍Size, Hight and Width ইত্যাদি যাবতীয় তথ্য প্রদান করে।

COLOR PALETTE :   ফটোশপে বিভিন্ন রং এর সামঞ্জস্যতা আনার জন্য ইহা ব্যবহার করা হয়।

HISTORY PALETTE : এই প্যালেটস হল ফটোশপের মাধ্যমে আপনি যে সমস্ত কাজ করবেন তার একটি লগ। ডিফল্টরূপে, HISTORY প্যালেটটি আপনার কাজের শেষ ২0 টি পরিবর্তন রেকর্ড তৈরি করে রাখে। প্রতিবার যখন আপনি ছবিটির পরিবর্তন করবেন, তখন একটি নতুন একটি HISTORY  প্যালেটে যুক্ত হবে।

LAYERS PALETTE : ফটোশপের সবচেয়ে শক্তিশালী বৈশিষ্ট্যগুলির একটি, কারণ কাজের পৃথক স্লাইস তৈরিতে ব্যবহার হতে পারে। লেয়ারের সাহায্যে, আলাদা আলাদা কোন কিছু আঁকতে, সম্পাদনা করতে, পেস্ট করতে এবং পুনঃস্থাপন করতে পারেন।

NAVIGATOR  PALETTE : ডুকোমেন্টের কাজের প্রয়োজনে অনেক সময় বড় ছোট করতে হয়। সে যখন বড় ছোট করলে  এটি ডুকোমেন্টের মূল ভিউ বা কোন অবস্থানে আছে সেটা দেখায়।

ADJUSTMENTS PALETTE : ডুকোমেন্টের নিখূত ডিজাইন বা এডিটিং করা জন্য কিছু আইকোন এর মধ্যে বিদ্যমান থাকে। যেমন Levels, Curves, Hue & Saturation, Selective color, Channel Mixer ইত্যাদি।

CHARACTER PALETTE : এটি ডুকোমেন্টের যাবতীয় লেখা কাজে ব্যবহার করা হয়। যাবতীয় লেখা জন্য ফন্ট স্টাইল, ফন্টের সাইজ ইত্যাদি সহজে করার এই প্যালেট ব্যবহার করা হয়।

এগুলো ছাড়া আরো কিছু প্যালেট আছে যে গুলোর নাম এবং ব্যবহার কাজ করার সময় সম্পূর্ণ বিশদ আকারে বিস্তারিত জানবো।

ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ ইন্টারফেস

আগের পর্ব গুলোতে আমরা জেনেছি  ইন্টারফেস এবং বিভিন্ন পার্ট সমূহ। একটা জীনিস সব সময় মনে রাখতে হবে আমাদের ইন্টারফেস যতটা বন্ধুত্বপূর্ণ  হবে তত আমাদের কাজ করতে সুবিধা হবে এবং সহজে করতে পারবো। ফটোশপের ডিফল্ট সেটআপে, প্লেটগুলির ইন্টারফেস দেখানোর জন্য কিছু আইকন দেখতে পাবেন। উদাহরণস্বরূপ, আপনি লুকানো বা প্রদর্শন করতে HISTORY প্যালেট এবং Properties প্যালেটগুলির সংশ্লিষ্ট আইকনে ক্লিক করতে পারেন।
যেহেতু আমরা সবাই এখানে স্ক্র্যাচ থেকে কাজ করছি, আমরা চাই আমাদের ইন্টারফেসটি যতটা সম্ভব নিখুঁত হতে পারে যাতে আমরা একবারেই শুরু জানতে পারি।

আপনার প্লেটগুলির চারপাশে সরানোর জন্য এবং পুনর্বিন্যাস করার জন্য, প্যালেটগুলির শিরোনাম টাইটেল ট্যাবে ক্লিক করবো এবং একটা থেকে আরেকটা আলাদা করার জন্য এটি টেনে আনুন যাতে করে এটি সেভাবেই থেকে যায়। তারপর যার যার ব্যবহার সুবিধার্থে সঠিক জায়গায় বসাবো।

আজ এই পর্যন্ত, আগামী পর্বে আমরা শিখবো ফটোশপের আরো কিছু মৌলিক বিষয় শিখবো যে বিষয় গুলো আমাদের একজন গ্রাফিক্স ডিজাইনার হতে হলে জানা খুবই গুরুত্বপূর্ণ। সে পর্যন্ত ভাল থাকবেন সবাই।

Related Posts

Leave A Comment