Blog Single

24 Nov

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-০৩

গত পর্বে আমরা জেনেছি ফটোশপের ইন্টাপেইস কেমন এর নাম এবং ব্যবহারবিধি। ফটোশপের ৩টি জিনিস খুবই খুবই গুরুত্বপূর্ণ। সেগুলো হল :

১) MENU BAR

২) TOOLBAR

৩) PALETTES

MENU BAR

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-০২ তে আমরা জেনেছি MENU BAR কি এবং ইহা কোথায় ও কি কাজে  ব্যবহার করতে হয়। আজকে আমরা শিখবো MENU BAR এর ১০টি মেনু  গুলো কি কি এবং এর ব্যবহারবিধি :

File : ফাইল মেনুটি অনেকটা আপনি যে ভাবে একটি ফাইল ব্যবহার করেন তেমনিই। ইহা আপনি কোন ডুকোমেন্টের সংরক্ষণ, খোলা, প্রক্রিয়াজাতকরণ, একটি ডুকোমেন্টে আরেকটি ডুকোমেন্টের আদান প্রদান এবং মুদ্রণ করার জন্য ব্যবহার করা হয়।

Edit : এই মেনুতে পুরানো-সজ্জা অনুলিপি, কাট এবং পেস্ট কমান্ডগুলি অবস্থিত। এছাড়াও আপনি মেনুতে কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন সেটিংস কমান্ড আছে, পছন্দসমূহ (উইন্ডোজ) সহ।

Image : আপনি ইমেজ মেনুটি সর্বদা ব্যবহার করেন যখন আপনি ছবির পরিবর্তন করতে চান, একটি রঙ মোড পরিবর্তন করা বা চলাচল করা, ঘূর্ণায়মান করা এবং ছবিটির আকার পরিবর্তন করা।

Enhance : ইহার দ্বারায় একটি ছবির চেহারা, যেমন তার উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য পরিবর্তন, তার রং এবং আলো সামঞ্জস্য, এবং কিছু অন্যান্য স্মার্ট ফিক্স আপ কাজ করে তার চেহারা উন্নত করা যাবে। বর্ধিতকরণে রঙ সাবমেনু সামঞ্জস্য করুন, আপনি বিভিন্ন ধরনের আদেশগুলি পাবেন যা আপনাকে বিভিন্ন রঙ সমন্বয় প্রদান করে।

Layer : একটি ছবিকে খুব ভালভাবে এডিটিং করার লেয়ার এর ব্যবহার করা হয়। ইহা দিয়ে আলাদা আলাদা স্তর তৈরি করে কাজ করে একটি ছবিকে আরো নিখুতভাবে করতে পারবেন।

Select : লেয়ারের সমান গুরুত্ব হল সিলেক্ট মেনু। সিলেক্ট মেনুতে কমান্ডগুলো ব্যবহার করে একটি ইমেজের আলাদা আলাদা অংশ ধরে এডিটিং করা যায়। ছবির কোন অংশ কে আলাদাও করতে পারবেন।

Filter : ফিল্টার মেনু হল যেখানে অনেক ধরনের পেশাদার ফোটোগ্রাফিক কমান্ড কৌশল খুঁজে পাবেন। এছাড়াও ইহার দ্বারায় একটি ছবিকে সূক্ষ্ম থেকে আরো সূক্ষ্ম করে এডিটিং করা যায়।

View : ভিউ মেনু দিয়ে ডুকোমেন্টকে বড়  ছোট করে দেখা যায়। এছাড়াও grid, exposing horizontal and vertical rulers, adding annotations এবং ডুকোমেন্টের Print এর মাপগুলো দেখা যায়।

Window : ফটোশপে সহজে কাজ করার জন্য প্লেট রয়েছে এগুলো বেশির ভাগ Window মেনুতে থাকে। কাজের প্রয়োজনে খোলা কাজে এই মেনু ব্যবহার করা হয়। এই মেনুটি ফটোশপের খুবই গুরুত্বপূর্ণ অংশ।

Help : ফটোশপে কর্তৃপক্ষের যাবতীয় সাহায্য সহযোগীতার জন্য হেল্প ব্যবহার করা হয়।

আজ এই পর্যন্ত, আগামী পর্বে আমরা শিখবো TOOLBAR এবং PALETTES কী ও এর ব্যবহারসমূহ। সে পর্যন্ত ভাল থাকবেন সবাই।

Related Posts

Leave A Comment